আফ্রিকায় কৃষিভিত্তিক শিল্প সম্ভাবনা - 17 November 2011 - Blog - Sanjoychaki
Sunday, 12.04.2016, 4:59 AM
My site
Blog
Login form
Search
Calendar
«  November 2011  »
SuMoTuWeThFrSa
  12345
6789101112
13141516171819
20212223242526
27282930
Main » 2011 » November » 17 » আফ্রিকায় কৃষিভিত্তিক শিল্প সম্ভাবনা
আফ্রিকায় কৃষিভিত্তিক শিল্প সম্ভাবনা
5:42 PM

আফ্রিকায় কৃষিভিত্তিক শিল্প সম্ভাবনা

লেখক: সঞ্জয় চাকী  |  রবি, ১৩ নভেম্বর ২০১১, ২৯ কার্তিক ১৪১৮

Details

সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট, চ্যানেল আই

কংগোর মত আফ্রিকার দেশগুলোতে আমের কোনো বিশেষ মৌসুম নেই । সারা বছরই আম হয়। একবার পেকে শেষ না হতেই আবার নতুন মুকুল আসে। তবে এই যে এত আম .. এত খাদ্যের অভাব.. তারপরও আম নাকি সেভাবে খায় না এরা। নীচে পড়ে নষ্ট হয়। কেন খায় না তার কোনো ব্যাখ্যা নেই। এই গল্প শুনে সবাই হাসাহাসি করি..  বাংলাদেশের ‘প্রাণ’ যদি এই আম পেত তাহলে জুস আর আচার বানিয়ে সারা পৃথিবীতে ছড়িয়ে দিত। গল্প করতে করতে রাস্তার দুরাবস্থায় সবাই চিন্তিত। সড়কপথে কেউই ফিরতে রাজি হলেন না বুনিয়া। বিকল্প ব্যবস্থা হল হেলিকপ্টারে ফেরার। তবে হেলিকপ্টার মিলবে মঙ্গলবার। আরো ক’দিন দেরী। এ কারণে কংগো আর উগান্ডার প্রত্যন্ত অঞ্চলে বেড়ানোর সুযোগ বেড়ে গেল। কংগোতে আসার আগেই চ্যানেল আই সংবাদের প্রধান ও পরিচালক শাইখ সিরাজ বলেছিলেন, আফ্রিকায় যাচ্ছ .. ওখানে বাংলাদেশের কৃষির সম্ভাবনা কেমন সেটা দেখে এসো। এবার যেন সেই সুযোগটা পেয়ে গেলাম। ওখান থেকেই একদিন উগান্ডা বেড়াতে গেলাম। জাতিসংঘের পরিচয়পত্র থাকায় কংগো থেকে একদিনের জন্য উগান্ডা যেতে ভিসার দরকার হল না। সড়ক পথেই গেলাম উগান্ডার ন্যাশনাল সাফারি পার্ক আর মারসিসন জলপ্রপাত দেখতে। কংগোর মত খারাপ রাস্তা দেখিনি উগান্ডায়। ঝকঝকে চকচকে রাস্তা। মাইলের পর মাইল বিশাল ফাঁকা প্রান্তর। হালকা আগাছা দিয়ে সবুজ প্রকৃতি। মালভূমির মত। একেবারে সমতলও আছে অনেক জায়গায়। যতদূর দৃষ্টি যায় একরকমই দৃশ্য। হঠাত্ দু’চারটা বাড়িঘর। ছোট-খাট বাজার। লোকালয়ের পাশে কিছু চাষবাস। সবজি বাগান। বাদবাকি হাজার হাজার একর জমিতে কোনো চাষাবাদ নেই। চাষাবাদ করার লোকও নেই। উগান্ডার সাফারি পার্কে প্রবেশের পর টানা দু’ঘণ্টা কমপক্ষে ৮০ কিলোমিটার বেগে গাড়ি চলেছে। দু’পাশে কোনো মানুষ চোখে পড়েনি। বাড়ি-ঘর তো নেইই।  মাঝে জিরাফ, হরিণ, মহিষ, গরুসহ বিভিন্ন পশুপাখি দেখেছি। অবাক হয়েছিলাম এত বড় ফাঁকা জায়গা দেখে। আমাদের টিম লিডার ব্যানব্যাট ২/১০ -এর কমান্ডার কর্নেল কবির বললেন, পশুপাখির জন্য এত জায়গা না রেখে কি করবে? মানুষের জন্য তো এত জায়গার দরকার নেই। সাফারি পার্কের বাইরেও এরকম জায়গা তো এমনিই পড়ে থাকে এখানে। আমাদের দেশের মত না। চলতে চলতে সেনা সদরের সিভিল কর্মকর্তা হুমায়ুন শরীফ বলছিলেন, আমাদের অনেক মানুষ আছে জায়গা নেই। এখানে ঠিক তার উল্টো। তাই মাইলের পর মাইল এরকম অনাবাদি জমি। আর এই ঘুরতে গিয়ে দেখলাম আমের মত তাল, কাঁঠালসহ আমাদের পরিচিত কিছু ফলও আছে। তবে এসব খাওয়ার লোক নেই। গাছেই নষ্ট হয়। লাখ লাখ তাল গাছ। কেউ মনে হয় ছুঁয়েও দেখে না। আর কাউকে ‘তালের মত কালো’ বলার সুযোগ নেই অফ্রিকায়। কালো মানুষের এই দেশে তালের রঙ হলদে। আর কাকের গলায় দেখেছি সাদা দাগ। সাদা কাকও আছে আফ্রিকায়।

আসা-যাওয়ার পথে দু’দেশেই চোখে পড়ে কলাগাছ আর অসংখ্য কফি বাগান। প্রায় প্রতিটা বাড়ির পাশেই কফি গাছ আছে। কর্নেল কবির জানালেন,

কফি চাষ থাকলেও কংগোতে কফি প্রক্রিয়াজাতকরণ শিল্প গড়ে ওঠেনি আজও। কফির মত চাবাগানও ব্যাপকহারে হতে পারে এখানে। সিলেটের চা বাগানের অভিজ্ঞতা নিয়ে এখানে হতে পারে চা প্রক্রিয়াজাতকরণ শিল্পও। মাঝে মাঝেই দেখেছি ডোবা বা   পুকুরের মত। পানিও আছে। পথে নদীও পার হলাম। কৃষি শিল্প নিয়ে কথা বলতে গিয়ে কর্নেল কবির বলছিলেন, এখানে যে ধান হবে না তা নয়। মাটির যে অবস্থা তাতে ঠিকমত সেচ দিলে ধান না হওয়ার কোনো কারণ নেই। তবে সবজি খুবই ভাল হয়। বুনিয়াতে মেজর তৌহিদ বলেছিলেন, এখানে উপত্যকা বা মালভূমির মত পাহাড়ের মাঝে মাঝেও ছোট ছোট নদী ও ঝরনা আছে। তাতে বাঁধ দিয়ে সেচের ব্যবস্থা করা যেতে পারে। পাহাড়প্রধান দেশগুলো যেভাবে সেচের ব্যবস্থা করে।

কংগোর মাহাগীর টেরিটরি কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা হয় আমাদের। সেখানে কথা হয় কৃষি আর বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য নিয়ে। তিনি জানান, কংগো সরকার এবং এখানকার জনগণ খুবই আগ্রহী বাংলাদেশের মাধ্যমে কৃষি সম্প্রসারণ নিয়ে। তবে এজন্য রাজধানী কিংসাসা গিয়ে রাষ্ট্রীয় পর্যায়ে আলোচনা হওয়া দরকার।

মাহাগী থেকে বুনিয়া। সেখানে কংগোর কাজ শেষ করে আবার বুনিয়া থেকে এনটিবি এয়ারপোর্ট হয়ে উগান্ডা। উগান্ডার এনটিবিতে সেনাবাহিনীর উদ্যোগে বাংলা হাউজে উগান্ডা প্রবাসী বাংলাদেশীদের নিয়ে মতবিনিময়। সেখানেই আরো কথা হয় কংগো, উগান্ডা বা আফ্রিকায় বাংলাদেশের কৃষি ও ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা নিয়ে। 

৩০ বছর ধরে উগান্ডার রাজধানী কামপালায় আছেন খাইরুল ইসলাম। একসময় জাতিসংঘের একটি প্রকল্পে চাকরি করতেন। স্বপরিবারে রয়ে গেছেন এখানেই। স্বাধীন ব্যবসা করেন। তিনি বলছিলেন, উগান্ডা সরকার বেশ কয়েকটি দেশকে চিহ্নিত করেছে যেসব দেশের মাধ্যমে কৃষি খাতের উন্নয়ন ঘটাতে পারবে উগান্ডা। এরমধ্যে বাংলাদেশ অন্যতম। কৃষি খাতে বাংলাদেশের বিনিয়োগকে গুরুত্ব দিতে

চায় উগান্ডা। তিনি মনে করেন, উগান্ডায় বাংলাদেশের কৃষি উত্পাদন ও কৃষিভিত্তিক বিভিন্ন শিল্প গড়ে তোলার সুযোগ রয়েছে। তবে এখানে সরকারি জমি নেই। জমি সাধারণ মানুষের। জমির দামও সস্তা। একশ’ ডলারে কয়েক একর জমি মিলতে পারে। তবে বিদেশিরা সরাসরি জমি কিনতে পারে না। পারে লিজ নিতে। ৯৯ বছরের লিজও পাওয়া যেতে পারে আলোচনার মাধ্যমে। তবে জমি কেনাও অসম্ভব নয়। জমি কিনতে হলে স্থানীয়দের সঙ্গে যৌথ মালিকানার ব্যবসা প্রতিষ্ঠান খুলে জমি কিনতে হবে। আর লাভের টাকা দেশে আনাও সম্ভব। এক্ষেত্রে স্থানীয় শ্রমিকদের প্রাধান্য দিতে হবে। এসময় আরো কথা হয় আবুল কাশেম মজুমদারের সঙ্গে। তিনি বাংলাদেশের এনজিও ব্র্যাকের উগান্ডার প্রধান। তিনি জানান, গত বছর থেকে ব্র্যাক উগান্ডায় বিভিন্ন ধরনের কৃষিবীজ উত্পাদন শুরু করেছে। দিন দিন কৃষিভিত্তিক কার্যক্রম বাড়ছে। বাংলাদেশের ৭২ জন কর্মী ব্র্যাকের হয়ে কাজ করছে উগান্ডায়। আবুল কাশেম মজুমদারও মনে করেন, সেখানে বাংলাদেশের কৃষিভিত্তিক শিল্প বা কৃষি উত্পাদন বাড়ানোর সুযোগ রয়েছে। তবে সেখান থেকে উত্পাদন করে বাংলাদেশে আনার চেষ্টা লাভজনক হবে না। আফ্রাির দেশে উত্পাদন করে সেদেশেই বা আশপাশের দেশ কিংবা ইউরোপের দেশগুলোতে রফতানি লাভজনক হবে। মতবিনিময় অন্য যারা ছিলেন তাদের অনেকেই মনে করেন, এসব দেশে বাংলাদেশের গামেন্টর্স সামগ্রী ও ওষুধের ব্যবসার ভাল সম্ভাবনা আছে। প্রশ্ন উঠেছিল এসব দেশে নিরাপত্তা আর এইডস, ম্যালেরিয়া বা রোগ-বালাইয়ের ভয় নিয়ে। এসব শুনে অনেকেই বলেছেন, আমরা তো এখানে আছি। সচেতন থাকতে হবে, তাহলেই ভাল থাকা যাবে।

 

Views: 221 | Added by: Khokon | Rating: 0.0/0 |
Total comments: 121 2 »
12  
इस डोमेन के लिए आगंतुकों का एक अच्छा राशि प्राप्त करने के लिए लगता है. आप इसे कैसे यातायात मिलता है? यह चीजों पर एक अच्छा अद्वितीय स्पिन प्रदान करता है. मैं कुछ असली है या पर्याप्त के बारे में बात सबसे महत्वपूर्ण बात है लगता है.

11  
After getting more than 10000 visitors/day to my website I thought your sanjoychaki.ucoz.com website also need unstoppable flow of traffic...

Use this BRAND NEW software and get all the traffic for your website you will ever need ...

= = > > http://mass-autopilot-traffic.net

In testing phase it generated 867,981 visitors and $540,340.

Then another $86,299.13 in 90 days to be exact. That's $958.88 a
day!!

And all it took was 10 minutes to set up and run.

But how does it work??

You just configure the system, click the mouse button a few
times, activate the software, copy and paste a few links and
you're done!!

Click the link BELOW as you're about to witness a software that
could be a MAJOR turning point to your success.

= = > > http://mass-autopilot-traffic.net

10  
After getting more than 10000 visitors/day to my website I thought your sanjoychaki.ucoz.com website also need unstoppable flow of traffic...

Use this BRAND NEW software and get all the traffic for your website you will ever need ...

= = > > http://mass-autopilot-traffic.com

In testing phase it generated 867,981 visitors and $540,340.

Then another $86,299.13 in 90 days to be exact. That's $958.88 a
day!!

And all it took was 10 minutes to set up and run.

But how does it work??

You just configure the system, click the mouse button a few
times, activate the software, copy and paste a few links and
you're done!!

Click the link BELOW as you're about to witness a software that
could be a MAJOR turning point to your success.

= = > > http://mass-autopilot-traffic.com

9  
Get up to 100000 forum backlinks with our backlinks service & massive targeted traffic

Your sanjoychaki.ucoz.com website will get thousands of visitors/day using best backlink blast available. See proof how web traffic increased from 400 to 4000 visitors/day and how your website can get same results - http://get-more-web-traffic.net

We are able post your marketing post up to 100’000 forums worldwide, so your site get insane amount of backlinks
and as a result your website will be ranked #1 positions in search engines and your website will get amazing amount of free, targeted web traffic from search engines in very short time.

Most affordable and most powerful service for web traffic and backlinks in the world!

Are you ready to for massive traffic flood to your site? If yes then Order now: http://get-more-web-traffic.net

8  
আমি মূল্যবান তথ্য আপনি আপনার নিবন্ধ প্রস্তাব করা হবে না. আমি আপনার sanjoychaki.ucoz.com বুকমার্ক এবং আমার পরীক্ষা শিশুদের অধিকার এখানে সাধারণত বৈশিষ্ট্য পারেন . আমি সামান্য ইতিবাচক তারা পুরোপুরি নতুন জিনিস অনেক বেশী এখানে অন্য কেহ অবগত করা যাচ্ছে ! শুভেচ্ছান্তে !

7  
ভাল-লিখুন আপ, আমি sanjoychaki.ucoz.com এর সাধারণ দর্শক, চমৎকার কাজ বজায় রাখা, এবং এটি একটি দীর্ঘ সময় জন্য নিয়মিত দর্শক হতে যাচ্ছে.

6  
Make $1,000's Weekly with a Health Internet Business of Your Very Own

Now get a complete fully-operational "Health eBiz" in a box!

This amazing site:

* Closes sales automatically for you!

* Has a complete electronic sales manager that makes all upsells for you!

* Collects subscribers and leads automatically!

* Contains a complete "health e-Mall!"

* Contains up to 90 additional income streams!

* Contains several powerful videos!

Has a "live" spokesmodel that walks out onto your visitors' screens and closes up to 396% MORE sales for you!

Includes complete professional set-up by Expert Web Development & Programming Team!

This NEW "Health Biz In a Box" complete and fully-operational website allows you to make all the cash you want from a fully-operational automatic cash-generating web business!

Read how it works here:

=> http://www.home-businessreviews.com/Turnkey-Affiliate-Websites.html

But rumor has it there may be a ceiling on the number of these Internet "health-biz" sites being given out in order to avoid everyone having one and risking market saturation.

Join the ranks of these people above and read how it works by going to:

=> http://www.home-businessreviews.com/Turnkey-Affiliate-Websites.html

5  
মহৎ, জমা খুব তথ্যমূলক. আমি কেন এই খাতের বিপরীত বিশেষজ্ঞরা এই মনোযোগ না ভাবছি করছি. আপনি আপনার লেখা চালিয়ে যেতে হবে. আমি নিশ্চিত, sanjoychaki.ucoz.com ইতিমধ্যে বিশাল পাঠকদের বেস আছে!

4  
sanjoychaki.ucoz.com বেশী হৃদয়গ্রাহী ব্লগ আমি দেখা মাঝে এক. ধন্যবাদ পালন ইন্টারনেট পরিবর্তনের জন্য উত্কৃষ্ট জন্য অনেক. Youve শৈলী, বর্গ, বাহাদুরি আছে. আমি এটা বোঝাতে চেয়েছেন. এটা বজায় রাখা কারণ ইন্টারনেট ছাড়া স্পষ্টভাবে বুদ্ধিমত্তা হয় উদাসীন করুন.

3  
लेख के खिलाफ कुछ भी नहीं है, लेकिन मैं अंक की एक जोड़ी के साथ कुछ extenct असहमत. मैं शायद एक अल्पसंख्यक हालांकि, योग्य हूँ. साझा करने के लिए धन्यवाद.

1-10 11-12
Name *:
Email *:
Code *:
Entries archive
Our poll
Rate my site
Total of answers: 9
Site friends
  • Create your own site
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Copyright MyCorp © 2016