Sanjoychaki - সঞ্জয় চাকী
Sunday, 12.04.2016, 4:58 AM
My site
সঞ্জয় চাকী
Login form
Search
Calendar
«  December 2016  »
SuMoTuWeThFrSa
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031

সঞ্জয় চাকী । বাংলাদেশের প্রথম ডিজিটাল টেলিভিশন চ্যানেল ..চ্যানেল আই এর সিনিয়র রিপোর্টার।
ছাত্র জীবনে ছড়া কবিতা লেখার পাশাপাশি কুমারখালী থেকে সম্পাদনা করেন সাহিত্য পত্রিকা ‘মিঠেকড়া’ , ’মনন’ , ‘হৃদয়ে প্লাবন’ । ১৯৯৩ সালে সাংবাদিকতা শুরু করেন আঞ্চলিক সংবাদপত্র ’দৈনিক কুষ্টিয়া‘র কুমারখালী উপজেলা প্রতিনিধি হিসেবে। পরে স্টাফ রিপোর্টার হয়ে কুষ্টিয়ায় ওই পত্রিকা দৈনিক কুষ্টিয়া’র অফিসে যোগদান ।  পর্যায়ক্রমে দৈনিক কুষ্টিয়া’র সাব এডিটর,নিউজ এডিটর এবং সবশেষ ৪ বছর ভারপ্রাপ্ত সম্পাদক ।
স্থানীয় দৈনিকের পাশাপাশি ৯৮ সাল থেকে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেন ঢাকা থেকে প্রকাশিত জাতীয় পত্রিকা দৈনিক ভোরের কাগজ, দৈনিক ইত্তেফাক ও দৈনিক যুগান্তরের কুষ্টিয়া প্রতিনিধি হিসেবে ।
কুষ্টিায়ায় সাংবাদিকতার পাশাপাশি কবি ও সাংবাদিকদের সংগঠন এবং গবেষণা কর্মের সঙ্গেও জড়িত ছিলেন সঞ্জয় চাকী । কুষ্টিয়া রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক , জাতীয় কবিতা পরিষদ কুষ্টিয়া জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সম্পাদনা করেন কবিতা পত্রিকা ‘বিমূর্ত কারুকাজ’।  ব্রিটিশ কাউন্সিল  এবং বেসরকারি সংস্থা মুক্তি নারী ও শিশু’র সহায়তায় নারীর প্রতি সহিংসতা বিষয়ে মাঠ পর্যায়ের চিত্র নিয়ে গবেষণাও করেন তিনি ।
তাঁর টেলিভিশন সাংবাদিকতার হাতেখড়ি এনটিভিতে। এনটিভির শুরু থেকে একবছর কুষ্টিয়া জেলা প্রতিনিধি। ২০০৪ সালে দৈনিক কুষ্টিয়া’র ভারপ্রাপ্ত সম্পাদক,যুগান্তর ও এনটিভির জেলা প্রতিনিধি এবং কুষ্টিয়া রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদকের পদ ছেড়ে ঢাকায় চলে যান। যোগ দেন ভোরের কাগজের স্টাফ রিপোর্টার হিসেবে । পরের বছর চ্যানেল আই-তে স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দিয়ে পুরোপুরি টেলিভিশন সাংবাদিকতায় ।
সঞ্জয় চাকীর বাবা প্রয়াত ডা. সুধীর কুমার চাকী, মা- বেলা চাকী । জন্ম-কুষ্টিয়ার কুমারখালী পৌর এলাকার আগ্রাকুন্ডা ।
একদিন কুমারখালীর পথে প্রান্তরে যে সাংবাদিকতার শুরু করেছিলেন সঞ্জয় চাকী সেই সাংবাদিকতার জন্য তিনি চষে বেড়িয়েছেন সারা বাংলাদেশ ।   দেশের গ-ি পেরিয়ে রিপোর্টিং করেছেন অনেক দেশে গিয়েও। সাংবাদিকতার প্রয়োজনে সফর করেছেন ভারত ,মালয়েশিয়া , চীন , থাইল্যা-  এবং মধ্য আফ্রিকার দেশ কংগো ও উগা-া ।
 রাজনৈতিক অস্থিরতা ও ওয়ান ইলেভেনের প্রেক্ষাপট নিয়ে তাঁর প্রথম বই...."ওয়ান ইলেভেন এবং অস্বাভাবিক সরকারের গল্প” --২০০৯ সালে ।

সঞ্জয় চাকী । নেশা-পেশা সাংবাদিকতা। বর্তমান কর্মস্থল চ্যানেল আই টেলিভিশন। রিপোর্টার হিসেবে মূল দায়িত্ব প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় ও সরকার। ২০০৫ সালের অক্টোবর থেকে চ্যানেল আই-তে জ্বালানি বিটের পাশাপাশি বিভিন্ন সময়ে আওয়ামী লীগ,বিএনপি ,তত্ত্বাবধায়ক সরকারের চার পর্বের উপদেষ্টা এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সংবাদ কভার  । তবে সাংবাদিকতার শুরু স্থানীয় সংবাদপত্র দৈনিক কুষ্টিয়ার উপজেলা প্রতিনিধি হিসেবে। পরে ওই পত্রিকা দৈনিক কুষ্টিয়া’র কুমারখালী প্রতিনিধি থেকে পর্যায়ক্রমে স্টাফ রিপোর্টার,সাব এডিটর,নিউ্‌জ এডিটর এবং সবশেষ ভারপ্রাপ্ত সম্পাদক । স্থানীয় দৈনিকের পাশাপাশি ৯৮ সাল  থেকে পর্যায়ক্রমে ভোরের কাগজ,ইত্তেফাক,যুগান্তরের কুষ্টিয়া জেলা প্রতিনিধি। টেলিভিশন সাংবাদিকতার হাতেখড়ি এনটিভিতে। এনটিভির শুরু থেকে একবছর । ২০০৪ সালে দৈনিক কুষ্টিয়া’র ভারপ্রাপ্ত সম্পাদক,যুগান্তর ও এনটিভির জেলা প্রতিনিধি এবং কুষ্টিয়া রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদকের পদ ছেড়ে ঢাকায় । ভোরের কাগজের স্টাফ রিপোর্টার হিসেবে যোগদান । সেখানে বিএনপিসহ চারদলীয় জোট,জাতীয় পার্টি,বিকল্পধারা,গণফোরাম এবং বিদ্যুত-জ্বালানি বিটের রিপোর্টার। পরের বছর চ্যানেল আই-তে পুরোপুরি টেলিভিশন সাংবাদিকতায় ।

 কলেজ  থেকে লেখালেখি । সাংবাদিকতা শুরুর পর থেকে দীর্ঘবিরতি  মৌলিক লেখায় । সম্পাদনা..মিঠেকড়া,হৃদয়ে প্লাবন,মনন,বিমুর্ত কারুকাজ । ২০০৯ সালে একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তত্ত্বাবধায়ক সরকারের আগে পরের সোয়া দুই বছরের বাংলাদেশের আলোচিত ঘটনা নিয়ে প্রথম বই ....ওয়ান ইলেভেন এবং অস্বাভাবিক সরকারের গল্প”। বাবা- প্রয়াত ডা. সুধীর কুমার চাকী, মা- বেলা চাকী । জন্ম-কুষ্টিয়ার কুমারখালী শহরের আগ্রাকুন্ডা ।





Entries archive
Our poll
Rate my site
Total of answers: 9
Site friends
  • Create your own site
  • Statistics

    Total online: 1
    Guests: 1
    Users: 0

    Copyright MyCorp © 2016